BY Farzana Aktar
2014-12-02 01:41 PM

আপনি কি গেম চেঞ্জার লিডার !!!

নেতৃত্ব অনেকেই দিতে পারেন কিন্তু সব নেতা অসম্ভব কে সম্ভব করতে পারেন না, অসম্ভব কে সম্ভব করার মতো নেতৃত্ব যারা দিতে পারেন তারা হলো অসাধারন জীবনশক্তিতে ভরপুর মানুষ,যারা পারেন তাদের নিজেদের বুদ্ধিমত্তা,পরিশ্রম আর সাহস দিয়ে যে কোন অসম্ভব কে সম্ভব করতে।

আপনার মধ্যে যদি নিচের বৈশিষ্ট্যগুলো থাকে তাহলে আপনিও খেলা বদলে দেবার মতো একজন নেতা।

১. ক্লান্তিহীন পরিশ্রম-

কাজ ছাড়া বসে থাকাটা আপনার কাছে সময়ের অপব্যবহার, এভাবে অলস বসে থাকতে বিরক্ত বোধ করেন। তাই প্রতিনিয়তই আপনি কিছু কিছু না কিছু করতে পছন্দ করেন, যখন কিছু করার নেই তখনও আপনি কিছু না কিছু নিয়ে করছেন।

২. আপনি ভয় পান-

নতুন কিছু করার অনিশ্চয়তাকে আপনিও ভয় পান। তবে অন্যের ভয়ের সাথে আপনার পার্থক্য হলো আপনি ভয় পেয়ে থেমে যান না, আপনি জানেন অনিশ্চয়তা কে কিভাবে সুযোগের সাথে সম্পৃক্ত করতে হয় এবং কিভাবে সেই সুযোগ কে ব্যবহার করে অনিশ্চয়তার থেকে নিজেকে বের করে আনা যায়।আপনার ভয় কে আপনি পজিটিভ এনার্জীতে বদলে নিতে পারেন।

৩. আপনার মধ্যে মানসিক চাপ কাজ করে-

যারা তরুন বয়সে কিছুটা মানসিক চাপে থাকে সব সময়, সেটা হতে পারে অল্প অথবা অল্পের চাইতে কিছুটা বেশী,কখনো বা তারা নিজের কাছে যা ভূল অথবা অন্যায় মনে হয় তার জন্য লড়াই করে। তারাই পরবর্তীতে জীবনে আরো বেশী অ্যামবিশাস এবং সমস্যা সমাধানে আগ্রহী হয়ে উঠে।

আপনার তরুন বয়সে এর কতটা বিদ্যমান ছিল আপনার মধ্যে ?

৪. জীবনের প্রথমদিকে বেচে থাকার জন্য লড়াই করেছেন-

সবার বেলার হয়তো এটা চলে না তবে বেশীর ভাগ গেম চেঞ্জার লিডাররাই জীবনের প্রথমদিকে নিজের জীবন ধারনের জন্য অনেক বেশী লড়াই করেছেন বা কঠিন পরিশ্রম করেছেন।

জীবনের প্রথম দিককার এই লড়াই তাদের কে আরো বেশী আত্নবিশ্বাসী এবং লড়াকু হতে সহায়তা করেছিল।

আপনার জীবনে যদি তাই ঘটে থাকে তবে আপনিও অনেক বেশী আত্নবিশ্বাসী এবং লড়াকু একজন মানুষ। কোন কিছুতেই আপনি পিছু হটার মানুষ নন।

৫. আপনি স্বপ্ন দেখেন-

একজন গেম চেঞ্জার নেতা স্বপ্ন দেখতে পারেন। তিনি একই সাথে যেটা সম্ভব এবং যেটা অসম্ভব  দুই দিককে নিয়েই ভাবেন। তার সম্ভব-অসম্ভবের ভারসাম্যপূর্ন এই ভাববার ক্ষমতাই অন্য সবার চেয়ে তাকে একটু বেশী এগিয়ে রাখে।

অসম্ভব কে সম্ভব করার স্বপ্ন দেখেন বলেই আপনি পৃথিবী কে বদলে দেবার ক্ষমতা রাখেন।

৬. আপনি বিভিন্ন বিষয় নিয়ে পড়তে ভালোবাসেন-

আপনি নতুন বিষয়গুলো জানতে যেমন আগ্রহী, তেমনি সমসাময়িক কি কি ঘটছে, আপনি জানতে আগ্রহী, আপনি স্টাডি করতে পছন্দ করেন। নির্দিষ্ট কোন বিষয়ে আটকে না থেকে আপনি সব বিষয়ে পড়তে পছন্দ করেন।

বিশ্বজোড়া পাঠশালা আপনার, সবার আপনি ছাত্র।

৭. আপনি ঠিকমতো ঘুমাতে পারেন না-

আপনার হাতের কাছে লিখার প্যাড/পেন্সিল থাকে অথবা আপনার হাতের মোবাইল ফোনের মেমো অপশনটি আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয়, কারন প্রতিনিয়ত আপনার মাথায় নতুন নতুন আইডিয়া ঘুরে বেড়ায়, হয়তো ঘুমিয়ে পড়ছিলেন কিন্তু ঘুমাতে পারলেন না হঠাৎ কোন নতুন আইডিয়া মাথায় এসেছে এবং  আপনি তখুনি নোট রাখতে চাইছেন।

আপনার সৃজনশীল ভাবতে পারার ক্ষমতাই প্রতিনিয়ত নতুন কিছু করার জন্য আপনাকে তাড়িয়ে বেড়ায়, যা আপনাকে ঠিকমতো ঘুমাতে দেয় না।

৮. আপনি সামাজিক নন-

আপনি খুব একটা সামাজিক অনুষ্ঠানে যোগ দেন না, কিন্তু যোগাযোগের প্রয়োজনীয়তা কতটুকু আপনি জানেন এবং বুঝতে পারেন। আপনি জানেন আপনার নতুন নতুন আইডিয়া এবং ব্যবসায়িক ধারনার বাস্তবায়নে যোগাযোগই সবচেয়ে বেশী কার্যকরী হবে।

কি মনে হয়, আপনি কি একজন লিডার নাকি গেম চেঞ্জার লিডার ??