BY Farzana Aktar
2014-11-08 06:56 PM

আপনার প্রতিদিনের সময় বাড়াতে চান ?

যাই করতে চান না কেন,আপনার সময় নেই, আপনার বর্তমান সময়সুচীতে এত বেশী ব্যস্ততা নতুন করে সময় কিভাবে বের করবেন,খুজে পান না।খুব সহজেই আপনি মহামূল্যবান এই সময় বাড়তি হিসেবে পেতে পারেন, যদি আপনি খুব সকালে ঘুম থেকে উঠতে পারেন, আপনি না চাইতেই অনেকটুকু সময় বাড়তি পেয়ে যাবেন।

তবে সমস্যা হলো যার অভ্যাসে নেই তার জন্যে সকাল সকাল ঘুম থেকে উঠাটাই অসম্ভব, তাই বাড়তি সময় পেতে হলে কিছু বিষয় মেনে চলুন আপনিও পারবেন।

কোন বিষয়গুলো মেনে চলবেনঃ

১.আপনার মনস্ত্বাত্তিক পরিবর্তন আনুন- অনেকেই সারাদিনের নানারকম মানসিক চাপের কারনে রাতে ঠিকমতো ঘুমাতে পারেনে তাই সকালেও ঠিকমতো ঘুম থেকে উঠতে পারেন না, সেক্ষেত্রে নিজের মনের মধ্যে একটি পরিবর্তন আনুন।ভেবে নিন ঘুমটাই আপনার পরের দিনের কাজের শুরু, আপনি ঘুম দিয়েই আপনার পরের দিনের যাবতীয় দায়িত্ব পালন শুরু করবেন। এই মনস্তাত্বির ভাবনার পরিবর্তন আপনার মস্তিস্ককে বিশ্বাস করাতে শুরু করাবে যে ঘুমটাও আপনার কাজ এবং দায়িত্ব তাই আপনার ঘুম চলে আসা উচিত।

ঠিকমতো ঘুমালে সকাল সকাল উঠতে পারবেন।দিনটার সময় বেড়ে যাবে অনেকখানি।

২.বিছানায় যাবার সময় নির্ধারিত করুন- পূর্নবয়স্ক একজন মানুষের দৈনিক ৭/৮ ঘন্টা ঘুমানো উচিত, সকালে উঠতে হবে এবং ৭ ঘন্টাও ঘুমাতে হবে সেটাকে ব্যালেন্স করে আপনার বিছানায় যাবার সময় নির্ধারন করে নিন যেমন, সকাল সাতটায় ঘুম থেকে উঠতে হলে রাত ১২টার মধ্যে আপনার ঘুমের জন্য বিছানায় যাবার অভ্যাস তৈরি করুন। প্রথম প্রথম সমস্যা তৈরি হলেও এক সময় আপনি এতেই অভ্যস্ত হয়ে যাবেন।

৩.আপনার রাতের কার্যাবলীতে সামঞ্জস্য আনুন- রাতে তাড়াতাড়ি খেয়ে নিন এবং অন্যান্য যেসব কাজগুলো আপনি ঘুমের আগে করে থাকেন সেগুলোর সময়ও এগিয়ে আনুন যেমন, আপনার যদি ঘুমের আগে বই পড়ার অভ্যাস থাকে তাহলে সেটার সময় এগিয়ে আনুন, আগে হয়তো বই পড়তেন রাত ১২টা থেকে, এখন পড়বেন রাত ১১টা থেকে।

৪.ইলেকট্রনিক ডিভাইস গুলোর সাথে দূরত্ব বাড়ান- ইন্টারনেট, মোবাইল ফোন আমাদের দৈনন্দিন সময়ের বেশ বড় একটা সময় দখল করে নেয়। তাই মোবাইল ফোনে কথা বলা অভ্যাস কমান, ফেসবুকে যে সময় দিতেন সেটাকেও কমিয়ে আনুন, গ্যাজেট যেন আপনার পুরোটা সময় দখল করে না নেয় তার দিকে মনোযোগী হে

৫.আপনি বাড়তি কি পাচ্ছেন তার তালিকা তৈরি করুন- সকাল সকাল ঘুম থেকে উঠে আপনি বাড়তি কি সুবিধা গুলো পাচ্ছেন দৈনিক হিসেবে তার তালিকা করুন এবং সেটার জন্য নিজে গর্বিত বোধ করুন, তাহলে পরের দিন আপনার এই ভালো লাগা আপনার জন্য প্রেরনা হিসেবে কাজ করবে।

৬.ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন- প্রতিদিন সকালে বাইরে ১০/১৫ মিনিট হাটা অথবা সকালে উঠে হালকা যোগব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন, ধীরে ধীরে এই অভ্যাসই আপনাকে সকালে ঘুম থেকে উঠতে সহায়তা করবে।

জ্ঞানীরা বলেন, “তাড়াতাড়ি ঘুমানো ও জেগে উঠা, একজন মানুষকে স্বাস্থ্যবান,ধনী এবং জ্ঞানী হতে সহায়তা করে”।

তাই আপনার চেষ্টা অব্যাহত রাখুন, সকালে ঘুম থেকে উঠার এই অভ্যাস আপনার দৈনিক কাজের সময় বাড়িয়ে দিবে অনেকখানি।