BY Farzana Aktar
2014-09-25 07:20 PM

ভালো বক্তা হতে হলে যে ৮টি বডি ল্যাঙ্গুয়েজ আপনাকে আয়ত্ব করতে হবে

আপনি খুব ভালো বক্তা তারপরও যখন আপনি বক্তব্য দেন মাঝে মাঝে লক্ষ্য করেছেন সবাই যেন ঠিক মনোযোগ সহকারে আপনার সমস্ত কথা শুনছে না, যদি আপনার ক্ষেত্রে এমনটা কখনো হয়ে থাকে অথবা আপনি ভালো একজন বক্তা হিসেবে সবার সামনে নিজেকে তুলে ধরার জন্য নিজেকে তৈরি করতে চান তাহলে নিচের বিষয়গুলো আপনার কাজে লাগবে।

নিচে দেখে নিন ভালো বক্তা হওয়ার জন্য কোন ৮টি বডি ল্যাঙ্গুয়েজ আপনি আয়ত্ত্ব করবেনঃ

১ চোখে চোখ রাখুন-

যারা আপনার বক্তব্য শুনছে, চেষ্টা করুন যতবেশী সম্ভব শ্রোতাদের চোখে চোখ রেখে কথা বলতে। সাধারনত মানুষ অধিকতর মনোযোগী হয় যখন কেউ তার চোখে চোখ রেখে কথা বলে।

২. আত্মবিশ্বাসী হোন-

আপনার ব্যাক সাইট সোজা রেখে, দু-বাহু খুলে দিয়ে, বুক সোজা করে আত্মবিশ্বাসী হয়ে কথা বলুন। মানুষের মনে হবে আপনি তাদের সামনে নতুন কোন দরজা খুলে ধরছেন। আর সবসময়ই মানুষ আত্মবিশ্বাসী কারো কথা শুনতে বেশী মনোযোগী হয়।

৩. মাঝে মাঝে শ্রোতাদের মনোযোগ অন্যদিকে ঘুড়িয়ে আনুন -

স্ক্রীনের দিকে অথবা হতে পারে দেয়ালের কোন ছবি অথবা কোন লেখা, সেটা নিয়ে আগেই কোন কিছু বলার জন্য তৈরি থাকুন। আপনার বক্তব্যের মাঝামাঝি কোন এক সময়ে ওই ছবি অথবা লেখার দিকে আপনি দৃষ্টি আকর্ষন করুন সেই সাথে অন্যদের দৃষ্টিকেও ঘুরিয়ে আনুন। এই একটু চেঞ্জ এর মাধ্যমে যারা একটু অমনোযোগী হতে শুরু করেছিল তাদের মনোযোগ আবার আপনার ফিরাতে পারবেন।

৪. শারিরীক পরিভাষা ব্যবহার করুন-

বক্তব্য দেবার সময় পজিটিভ বডি মুভমেন্ট করান যেমন- মাঝে মাঝে হাসির ধরন অল্প সময়ে জন্য বদলে নিন, কোন কোন জায়গায় মাথা হালকা ঝুকিয়ে নড করুন, কেউ ভালো কিছু বললে হাতের বুড়ো আঙ্গুল দিয়ে ওকে দেখাতে পারেন।

৫. কিছুটা হাটুঁন-

আপনি যখন দাড়িয়ে বক্তব্য দিচ্ছেন, যদি আপনার হাটার সুযোগ থাকে তবে সেই সুযোগটা নিন। ধরুন আপনার ৩টা পয়েন্ট আছে সবার সামনে উল্লেখ করার আপনি আপনার প্রথম স্থানে দাড়িয়ে ২টা পয়েন্ট বলুন তারপর ২/৩ পদক্ষেপ একটু নড়ে গিয়ে বাকি পয়েন্ট উল্লেখ করুন।

৬. ছোট করে দম আটকে রাখুন-

আপনার বক্তব্য শেষ করার পর যদি কোন প্রশ্নোত্তর পর্ব থাকে, তাহলে প্রশ্ন উত্তর এর ক্ষেত্রে যখন আপনি কারো কোন কঠিন প্রশ্নের সম্মুখীন হবেন, ছোট করে দম একটু আটকে রেখে প্রশ্নকারীর চোখের দিকে তাকিয়ে উত্তর দিন। আপনার এই ছোট করে দম আটকানোর সময়টুকুতে আপনি ভেবে নেবার সুযোগ পাবেন আপনার উত্তরটি কি দেয়া উচিত।

৭. শান্ত থাকুন প্রেজেন্টশান এর উপর আপনার কন্ট্রোল রাখুন-

যা কিছু সমস্যাই হোক না কেন অথবা যতটুকু জটিল প্রশ্নের সম্মুখীনই আপনি হোন না কেন শান্ত থাকবেন ভুলেও উত্তেজিত হবেন না, আপনি শান্ত থাকলেই আপনাকে আত্মবিশ্বাসী মনে হবে এবং আপনি পরিস্থিতি নিজের নিয়ন্ত্রনে রাখতে পারবেন।

৮. মুখে হাসি রাখুন-

আপনার মুখে একটি স্মিত হাসি ধরে রাখুন সবসময়, এতে আপনার অডিয়েন্স কমর্ফোট অনুভব করবে। সবসময় মনে রাখবেন মানুষকে সহজ করতে হাসির চেয়ে বড় কোন অস্ত্র নেই।