BY Farzana Aktar
2015-06-23 03:21 PM

গুগল অ্যানালিটিকস টুলস আপনার ওয়েবসাইটের মার্কেটিংয়ে কিভাবে সহায়ক হতে পারে ?

আপনার সাইটে ইউজার বছরে ৩৬৫ দিন আর ২৪ ঘন্টাই প্রবেশ করতে পারে। আপনার সাইটে যে ট্রাফিক আসছে ROI এর জন্যে এটা খুবই গুরুত্বপূর্ন। এক্ষেত্রে গুগল অ্যানালিটিকস কিভাবে আপনাকে সহায়তা করতে পারে?

আমরা অনেকেই জানিনা গুগল অ্যানালিটিকস মার্কেটিং টুলস হিসেবে আমাদের সাইটের জন্যে গুরুত্বপূর্ন অবদান রাখতে পারে। এর মাধ্যমে আপনার সাইটে ভিজিটরের কার্যক্রম মনিটর করে ব্যবসায়ে মার্কেটিং ষ্ট্র্যাটেজি নির্ধারনে গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নেয়া যেতে পারে।

জেনে নিন কিছু টুলস সর্ম্পকে-

১. অডিয়েন্স লোকেশন মেট্রিক-

এই মেট্রিকস এর মাধ্যমে আপনার সাইটের কনটেন্ট কোন জিওগ্রাফিক লোকেশনে পৌছাচ্ছে সেটা জানতে পারেন। যদি দেখতে পান আপনার টার্গেট করা জিওগ্রাফিক লোকেশনের বাইরেও অন্য কোন লোকেশনে আপনি ট্রাফিক পাচ্ছেন, তাহলে আপনার বাড়তি সেই ট্রাফিক এর জন্যে আপনি নতুন ষ্ট্র্যাটেজি নির্ধারন করতে পারবেন। অ্যানালিটিকস ব্যবহার না করলে হয়তো আপনি আপনার বাড়তি এই ট্রাফিক সম্পর্কে সচেতন হতে পারতেন না।

২. অডিয়েন্স অ্যানগেজমেন্ট মেট্রিক-

এর মাধ্যমে বুঝতে পারবেন কতটা কার্যকর ভাবে আপনি আপনার ট্র্যাফিকের মনোযোগ আকর্ষন করতে পেরেছেন। এছাড়াও ভিজিটরের ভিজিট ডিওরেশন, কতগুলো পেইজে ঢুকেছে, কতগুলো পেইজ দেখেছে, কোনগুলো বেশী সময় নিয়ে দেখেছে ইত্যাদি ষ্ট্র্যাটিকস আপনি পাবেন। আপনার ওয়েবসাইটের ল্যান্ডিং পেজে যদি নতুন আর্টিকেল থাকে, সেক্ষেত্রে এটাতে ‍অল্প সময়ের এর জন্যে ভিজিটর থাকবে। যদি আপনি চান আরো বেশী সময় ভিজিটর আপনার পেজে থাকুক আপনি ল্যান্ডিং পেজে আরো বেশী কনটেন্ট রাখবেন এবং ভিজিটরের বিভিন্ন অ্যাকটিভিটিস চালানোর জন্যে সুযোগ রাখবেন।

৩. মোবাইল ট্র্যাফিক বিহেভিয়ার মেট্রিক-

আমরা জানি মোবাইলের মাধ্যমে সার্চ দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে। মোবাইল ট্রাফিক বিহেভিয়ার ডাটা দিয়ে আপনি জানতে পারবেন আপনার ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি নাকি মোবাইল ফ্রেন্ডলি নয়। বার্ষিক মোবাইল ট্রাফিক গ্রোথ তুলনা করে, আপনার পুরো সাইটটি মোবাইল সাইট এক্সপেরিয়েন্স হিসেবে ট্রাফিকের কাছে কতটা গ্রহনযোগ্য ছিল তার একটা সামগ্রিক ডাটা পাবেন।

৪. ট্রাফিক সোর্স মেট্রিক-

এই মেট্রিক ব্যবহার করে ভিজিটর কোন মাধ্যম ব্যবহার করে বেশি আপনার সাইটে প্রবেশ করছে তার প্রয়োজনীয় ডাটাগুলো আপনি পাবেন। কি পরিমান ভিজিটর সোশ্যাল মিডিয়া, রেফারেল, অর্গানিক সার্চ অথবা ডিরেক্ট সার্চ করে আপনার সাইটে আসছে আপনি জানতে পারবেন।

৫. বাউন্স রেট মেট্রিকস-

যখন একজন ভিজিটর কোন ওয়েবসাইটের একটি পেজ ভিজিট করেই বের হয়ে যায় সেটাকেই বাউন্স রেট বলা হয়। ল্যান্ডিং পেইজ বাউন্স রেট আপনার সাইটের সাফল্য অথবা ব্যর্থতার একটা ধারনা নিতে সহায়তা করবে আপনাকে। বাউন্স রেট পর্যালোচনা করে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন আপনার সাইটের কোন কোন স্থানগুলোতে ইমপ্রুভমেন্ট প্রয়োজন।

সবসময় মনে রাখবেন মনিটর এবং মেজারিং পারফরমেন্স মেট্রিকস যে কোন ব্যবসায় প্রতিষ্ঠানের মার্কেটিং ষ্ট্রাটেজি নির্ধারনে গুরুত্বপূর্ন। তাই আপনার ব্যবসার জন্যে গুগল অ্যানালিটিকস হতে পারে সেই গুরুত্বপূর্ন সিদ্ধান্ত সহায়ক টুলস।

৬. সাইট কনটেন্ট ট্রেন্ডস-

সাইট কনটেন ট্রেন্ডস মেট্রিক ব্যবহার করে আলাদা আলাদা ভাবে ওয়েবসাইটের পেইজ গুলোর পারফরমেন্স আপনি বুঝতে পারবেন। এক বছরের সাথে আরেক বছরের তুলনা করে আপনি কোন নির্দিষ্ট সিজনে, কোন মার্কেটিং ক্যাম্পেইনের জন্যে, কোন নির্দিষ্ট আর্টিকেলের কারনে অথবা কোন প্রমোশনাল অফারের সময়ে আপনার পেইজগুলোর পারফরমেন্স আপনি জানতে পারবেন, তার মাধ্যমে কোন সুনির্দিষ্ট প্রমোশনাল অফার অথবা মার্কেটিং ক্যাম্পেইন আপনার ওয়েবসাইটের জন্যে জনপ্রিয় এবং কার্যকরী হচ্ছে আপনি বুঝতে পারবেন এবং সেই অনুযায়ী আপনার মার্কেটিং ষ্ট্র্যাটেজি নির্ধারন করতে পারবেন।

৭. ইভেন্ট মেট্রিক্স-

ইভেন্ট মেট্রিক্স এর মাধ্যমে ওয়েবসাইট ওনার ইনসাইটে ইউজারের অ্যাকটিভিটিস, ইউজারের অন পেজ অ্যাকটিভিটিস সামারি দিয়ে বুঝতে পারেন, কোন কোন পেইজ গুলোতে ইউজার স্ক্রলিং কেমন হয়েছে সেটা দিয়ে আপনার বিভিন্ন পেইজগুলোতে ইউজার কে দিয়ে কল টু অ্যাকশন কতটুকু ভালোভাবে করাতে পারছেন বোঝা যায়।

৮. ফানেল ভিজ্যুয়ালাইজেশন-

ফানেল ভিজ্যুয়ালাইজেশনের মাধ্যমে, ব্যবসায়িক লক্ষ্যটাকে পরিমাপ করা যায়, তার যথাযথ ডাটা আপনি পাবেন ভিজিটরের রেসপন্স দেখে। গোল ফানেল এর মাধ্যমে কত শতাংশ ভিজিটর কোন প্রসেসের মাধ্যমে আপনার ক্রেতাতে পরিনত হয়েছে, আবার ভিজিটর ক্রেতা না হলে বিকল্প নেভিগেশন হিসেবে কোথায় গিয়েছে আপনি বুঝতে পারবেন। ভিজিটর কোন সুনিদির্ষ্ট প্রসেস গুলোর মাধ্যমে আপনার ক্রেতা হয়েছে আপনি সেগুলো খুজে নিয়ে সেটাকে প্রাধান্য দিতে পারবেন আর যেগুলো কাজ করছে না সেখানকার কনটেন্ট এ প্রয়োজনীয় পরিবর্তন করে ভিজিটর কে কাষ্টমার হিসেবে কনভার্সন বাড়াতে পারেন।