BY Farzana Aktar
2014-09-24 06:33 PM

ব্যবসার জন্য মোবাইল অ্যাপ তৈরির আগে ৫টি বিবেচ্য বিষয়

মোবাইল অ্যাপ এখন হালের ক্রেজ, তাই যে যেভাবে পারছেন মোবাইল অ্যাপ তৈরির জন্য হুমড়ি খেয়ে পড়ছেন। মোবাইল অ্যাপ টাকা খরচ করলেই বানানো যায় ব্যবসার জন্য আসলেই এটা কতটুকু সহায়ক হবে সেটা কেউ আগে ভেবে দেখেন না। আপনি কি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কোন অ্যাপ বানানোর কথা ভাবছেন তাহলে নিচের বিষয়গুলো জেনে নিয়ে বিবেচনা করুনঃ

 

১. ভীড়ে হাড়িয়ে যেতে পারেন-

দারুন কিছু অ্যাপস যখন বেশ ভালোভাবে বাজার দখল করে আছে, তখন অন্য সবার অ্যাপসগুলো ১০০০ এর বেশী ডাউনলোড হওয়াটা বেশ দুরূহ। দিনে দিনে বেড়ে উঠা মোবাইল অ্যাপের এই প্রতিযোগিতামূলক বাজারে অনেক অ্যাপের ভীড়ে আপনার অ্যাপকে জনপ্রিয় করা বেশ কঠিন হবে।

 

২. লাভ করার চেয়ে খরচ বেশী হবার আশঙ্কা-

আপনি নিজে যদি নিজের অ্যাপ ডেভেলপ করার মতো দক্ষ হন তবে আপনি কম খরচে পারবেন আর যদি অন্যের মাধ্যমে এই অ্যাপ ডেভেলপ করান তাহলে যা খরচ করবেন তা বাজার থেকে লাভ সহ তুলে আনা কিছুটা কঠিন।

 

৩. চলমান প্রক্রিয়া সর্ম্পকে ধারনা না থাকা-

বাজারে ছাড়ার পর আপনার অ্যাপটি যদি জনপ্রিয় করতে পারেন তাহলে কাষ্টমাররা এটা সবসময় ব্যবহার করতে চাইবে একই সঙ্গে তারা চাইবে প্রতিনিয়ত একই অ্যাপের মধ্যে নতুনত্ব খুজে পেতে তার মানে হলো আপনার অ্যাপ ডেভেলপ করা ছাড়াও আপনাকে প্রতিনিয়ত এর ডেভেলপ করার চলমান প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে যার জন্য আপনাকে প্রতিনিয়ত খরচ করতে হবে।

 

৪. স্রোতে গা ভাসানো-

সবাই অ্যাপ তৈরি করছে বা ব্যবহার করছে এর জন্য আপনাকেও বানাতে হবে এটা অবশ্যই আপনার অ্যাপ ডেভেলপমেন্টের যথেষ্ট কারন হতে পারে না। যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য এই অ্যাপের ব্যবহারিক কোন কাজ না থাকে অথবা এর মাধ্যমে কাষ্টমারকে আপনি বাড়তি কিছু দিতে না পারেন তাহলে এটা আপনার সেলসে কোন প্রভাব রাখবেনা। তাহলে আপনার অ্যাপ ডেভেলপ করার কোন কারন নেই।

তাই আপনি ভেবে দেখবেন অ্যাপ আপনার কাষ্টমারকে সার্ভিস দিতে বেশী সহায়তা করবে নাকি ওই পরিমান টাকা খরচ করে আপনার সিস্টেম কে আরো বেশী উন্নত করলে অথবা নতুন ষ্টাফ নিয়োগ দিলে আপনার ব্যবসার জন্য বেশী সহায়ক হবে।

 

৫. নির্দিষ্ট প্লাটফর্ম –

আপনার অ্যাপ ডেভেলপ করার জন্য আপনাকে ভিন্ন ভিন্ন প্লাটফর্ম যেমন, আইফোন বা ব্ল্যাকবেরির জন্য আলাদা আলাদা অ্যাপস তৈরি করতে হতে পারে। অতএব আপনাকে আগে ঠিক করতে হবে আপনার টার্গেটেড কাষ্টমাররা কোন প্লাটফর্ম বেশী ব্যবহার করে, আপনি সেটার জন্যই অ্যাপস ডেভেলপ করবেন যেন কাষ্টমার অনায়াসেই সেই প্লাটফর্ম থেকে অ্যাপ ব্যবহার করতে পারে।

স্রোতে গা ভাসাবেন না, ব্যবসার ক্ষেত্রে সুবিধা এবং প্রয়োজনকে হিসেবে আনাটাই বুদ্ধিমানের কাজ, তাই সবকিছুকে বুঝে নিয়ে সিদ্ধান্ত নিন আপনার অ্যাপ বানানোর  আসলেই কোন প্রয়োজন আছে কিনা।