BY Farzana Aktar
2014-10-01 02:22 PM

আপনার ব্যবসার মার্কেটিং এ ইউটিউব ব্যবহারের টিপস

বর্তমান সময়ে ব্যবসায় এবং পন্য কে মার্কেটিংয়ের জন্য ফটো এবং ভিডিও শেয়ার বেশ কার্যকরী মাধ্যম। ইউটিউব ভিডিও আপলোড করে আপনিও মার্কেটিংয়ের এই সুযোগটি নিতে পারেন। নিচে থেকে জেনে নিতে পারেন কিভাবে আপনার ইউটিউব মার্কেটিংকে আপনি কার্যকরী করতে পারেন।

১. কল টু অ্যাকশন যোগ করুন-      

ভালো একটি ভিডিও দেখানোর মাধ্যমে  আপনি কাষ্টমারকে আপনার পন্য/সেবা কিনতে, ব্যবহার করতে অনুপ্রানিত করতে পারেন। আবার এই ভিডিও সোস্যাল সাইট গুলোতে যোগ করে আপনি আপনার পন্য বা সেবা সর্ম্পকে মানুষের ফিডব্যাকগুলো জানতে পারেন।

ইউটিউবে ভিডিও রাখার মাধ্যমে মানুষকে আপনি কমেন্ট করার, রেটিং করার, শেয়ার করার এবং সেই সাথে আপনি আপনার অন্যান্য ভিডিও দেখানোর সুযোগ পাচ্ছেন। যেমন আপনি মানুষকে আপনার ভিডিওতে কমেন্ট করলে প্রমোশনার কোন কোড তাকে সরবরাহ করতে পারেন যার মাধ্যমে সে কোন কিছু ফ্রি্ অথবা ডিসকাউন্টে নিতে পারবে।

২. নিয়মিত ফিডব্যাক দিন-

ইউটিউব ডিজাইনই করা হয়েছে ইন্টারঅ্যাকশনের জন্য, যে কেউ এখানে কমেন্ট করতে পারে, রেটিং দিতে পারে এর মাধ্যমে আপনি সরাসরি কাষ্টমার ফিডব্যাক পাবেন এবং সরাসরি তাকে উত্তর দিতে পারবেন।

আপনাকে প্রতিনিয়ত মনিটর করতে হবে কাষ্টমার কি কমেন্ট করছে অথবা কি জানতে চাইছে আপনিও চেষ্টা করবেন প্রয়োজনীয় বিষয়গুলোর উত্তর নিয়মিত দেবার। আর যদি আপনি আপনার ভিডিওতে কমেন্ট দেয়ার সুযোগ না দিতে চান তাহলে ভিডিও আপলোড করার সময় কমেন্ট অপশনটি অফ করে রাখুন।

৩. আপনার ব্র্যান্ডকে পরিচিত করে তুলুন-

আপনার প্রত্যেক ভিডিওর প্রথমে এবং শেষের দিকে আপনার ব্র্যান্ডের লোগো বা নাম দেখানোর চেষ্টা করবেন যেন কাষ্টমারের কাছে আস্তে আস্তে আপনার ব্র্যান্ড বা লোগোটি পরিচিত হতে পারে। ভিডিওর ষ্টাইল এবং টোন যেন আপনার ব্র্যান্ড ইমেজের সাথে সামঞ্জস্যর্পূন হয় সেদিকে খেয়াল রাখবেন।

৪. এসইও ইমপ্রুভ করুন-

অনেক কন্টটেন্ট এর ভীড়ে আপনার ভিডিও যেন কাষ্টমার সহজেই খুজে পেতে পারে, সে জন্য ভিডিও ট্যাগিং এর ক্ষেত্রে কীওয়ার্ড গুলো ঠিকমতো নির্ধারন করুন। আগে ভেবে নিন আপনি যে পন্য বা সেবা দিচ্ছেন সেটা কাষ্টমার খোজার সময় কোন কী ওয়ার্ড দিয়ে সার্চ করার সম্ভাবনা বেশী। সেই ওয়ার্ড গুলো দিয়ে আপনার ভিডিও ট্যাগ করুন।

৫. আপনার কাষ্টমার কে প্রমোট করুন-

মানুষকে আপনার পন্য/সেবার ভিডিও দেখানোর পাশাপাশি যদি আপনার বিভিন্ন কাষ্টমারের টেষ্টিমোনিয়াল বা কাষ্টমার আপনার পন্য/সেবা ব্যবহার করে কতটা খুশি সেই অভিব্যক্তিগুলো ভিডিওতে দেখাতে পারেন তবে সেটা আরো বেশী কার্যকর হতে পারে,  যেমন-কাষ্টমার কতটা ভালোবেসে আপনার পন্য ব্যবহার করছে অথবা কোন সেলিব্রেটি আপনার পন্য বেছে নিচ্ছে সেটা দেখাতে পারেন।

৬. অন্যান্য মার্কেটিং সাইটগুলোরসাথে ইন্টিগ্রেট করুন-

আপনার সাইটের মাধ্যমে ইউটিউবে ভিডিও আপলোড করুন এবং কোম্পানীর ফেসবুক প্রোফাইলেও এই ভিডিও শেয়ার করুন। এর মাধ্যমে এক ভিডিও দিয়ে আপনি বিভিন্ন স্থানে অবস্থানকারী কাষ্টমারকে দেখাতে পারছেন আপনার পন্য/সেবা কে। অন্যরা শেয়ার করলে সহজেই আাপনার প্রোমোশনাল ভিডিও ছড়িয়ে দিতে পারছেন আপনি।

৭. আপনার ইউটিউব রেজাল্ট ট্র্যাক করুন-

কল টু অ্যাকশন অথবা ইন্টারনেট অ্যানালেটিক্স টুলস ব্যবহার করে  আপনি ট্র্যাক করতে পারবেন ইউটিউবের মাধ্যমে কি পরিমান ট্রাফিক আপনার সাইটে আসছে অথবা আপনার কোন প্রোমোশনাল অফার থাকলে কি পরিমান ট্রাফিক সেটা ব্যবহার করছে।  তারমানে আপনি ট্রাফিকের পুরো অ্যাকশনকেই ট্র্যাক করতে পারছেন।

সমযের সব সুযোগগুলোই কাজে লাগান আপনার পন্য/সেবার মার্কেটিংয়ের জন্য, কারন আপনার ব্যবসা গ্রাহককেই খুজছে তাই তাকে যত মাধ্যম ব্যবহার করে খুজে পাওয়া সম্ভব তার সবগুলোতেই আপনার বিচরণ অব্যাহত রাখুন।