BY Farzana Aktar
2016-01-03 07:44 PM

উদ্যোক্তা হবার জন্যে যে কঠিন ৩টি সত্য সহজে কেউ উল্লেখ করে না

উদ্যোক্তা শব্দটি বর্তমানে সময়ে ফ্যাশনের মতো ট্রেন্ডি হয়ে দাড়িয়েছে, যেদিকে তাকাবেন,যাকেই জিজ্ঞেস করবেন সবাই উদ্যোক্তা হতে চান।অনেকে এই ট্রেন্ডি বিষয়টার সুযোগ নিয়ে উদ্যোক্তা তৈরির জন্যে ট্রেনিং ব্যবসাও শুরু করে দিয়েছেন। ট্রেনিং দেয়ার বিজ্ঞাপন গুলোও বেশ আকর্ষনীয়ঃ

  • ঘরে বসে লক্ষ টাকা আয় করুন
  • ৭/২৪ ঘন্টাই আয় করুন
  • এমনকি যখন আপনি ঘুমিয়ে থাকেন তখনও আয় করুন
  • নিজেই নিজের বস হোন ইত্যাদি ইত্যাদি।

মানুষও এসব বিশেষন শুনে শুনে স্বপ্ন দেখতে শুরু করে দেয় ,লক্ষটাকা আয় করছেন, নিজেই নিজের বস হয়ে যাচ্ছেন। কিন্তু আসল সত্যটা হলো,উদ্যোক্তা হওয়া শুধু কঠিন নয়,দুরূহ একটি কাজ। কিন্তু কঠিন কিছু সত্যও আছে যেটা উদ্যোক্তা হতে গেলে আপনাকে জানতে হবে এবং মনেও রাখতে হবে।

এখানে কোন শর্টকাট নেই অথবা কোন ম্যাজিকও নেই যে রাতারাতি আপনার ব্যাংক একাউন্টে কাড়ি কাড়ি টাকা জমা হতে থাকবে। উদ্যোক্তা হতে গেলে,আপনাকে শুধু রুটিন বেধে কাজে আটকে না থেকে,কঠোর পরিশ্রম করতে হবে।

উদ্যোক্তা হলে যে ৩টি কঠিন সত্য আপনাকে মনে রাখতে হবেঃ

১.আপনার মনে রাখতে হবে শেষ পর্যন্ত আপনি ব্যর্থও হতে পারেন-

উদ্যোক্তা হওয়া সাহসী পদক্ষেপ, কারন শেষ পর্যন্ত আপনি সফল হবেন অথবা আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারবেন এমন নিশ্চয়তা আপনার নেই জেনেও, আপনি উদ্যোক্তা হবার চেষ্টা করছেন।

কেউ কোন উদ্যোগের শুরুতেই বিশ্বাস করতে চান না যে তিনি ব্যর্থও হতে পারেন,কিন্তু উদ্যোক্তার জন্যে এটি কঠিন একটি সত্য।

ঝুকিঁ ছাড়া কোন পুরস্কার আশা করা যায় না,ঠিক তেমনি আপনি ঝুকিঁ নিলেই সফল হবেন সে নিশ্চয়তা আপনাকে কেউ দিচ্ছে না,কিন্তু আপনি অসফলও হতে পারেন সেটাও আপনাকে হিসেবে রাখতে হবে।নাহলে ব্যর্থতার মুখোমুখি দাড়ানোর সাহস আপনার থাকবে না বলে,প্রতিনিয়ত যে কোন কাজ করতে আপনি ভয় পাবেন।

২.আপনাকে প্রতিনিয়ত নিজ উদ্যোগে শিখতে হবে-

একজন সফল উদ্যোক্তা তিনি হতে পারেন,যে কখনো শিক্ষা গ্রহনে পিছপা হয় না।সে প্রতিনিয়ত নতুন তথ্য জানতে চাইবে,তার আগ্রহ থাকবে কোন কিছু কিভাবে ঘটছে,এর অর্ন্তনির্হিত বিষয় কি,অথবা সফল কারো হবার ক্ষেত্রে পদক্ষেপগুলো কি ছিল। সময়ের সফল উদ্যোক্তারা,তাদের কঠিন পরিশ্রমের সময়গুলোতে, সময়ের অভাবের মধ্যেও বই পড়ার জন্যে কিছুটা সময় ঠিকই বের করে নিয়েছেন। তাই নতুন কিছু শিখার ক্ষেত্রে ”না” শব্দটি বাদ দিন।

৩.আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে-

বেশীরভাগ সফল উদ্যোক্তাকে যদি প্রশ্ন করেন,ব্যবসায়ে শুরুর দিকে তাদের দিনগুলো কেমন ছিল,আপনি নিশ্চিত ভাবে উত্তর পাবেন, অফিসে কাজ করার ক্ষেত্রে তাদের দিন-রাত্রির হিসাব তখন একাকার হয়ে গিয়েছিল।কখন অফিসে ঢুকতে আর কখন বের হতেন তার কোন হিসেব ছিল না এমনকি কখন দিন এসেছে,কখন রাত চলে গেছে তাদের সেই হিসাবও ছিল না।

সময় সবারই আছে কিন্তু সবাই সেই সময় কে ব্যবসা তৈরিতে উৎসর্গ করার সাহস দেখাতে পারেন না। তাই আপনি যদি স্বপ্ন দেখেন, আপনি বড় ব্যবসায়ের মালিক হবেন,প্রাইভেট জেট ওড়াবেন,তাহলে অন্যরা সময় কে কিভাবে উপভোগ করছে তার দিকে না তাকিয়ে, পরিশ্রম করুন, কারন আপনি স্বপ্নও দেখবেন আবার অন্যের মতো সবকিছু উপভোগ করতে চাইবেন তাহলে আপনি নতুন কিছু তৈরি করবেন কি করে। অতএব আপনাকে কাজ করতেই হবে, এবং এর কোন বিকল্প নেই।

একজন উদ্যোক্তা হওয়া সহজ বিষয় নয়, কিন্তু সফল হবার মতো চমৎকার বিষয় আপনার সাথে ঘটতে পারে যদি আপনি বুঝতে পারেন সাফল্য একরাতে আসে না, তার জন্যে আপনাকে কোন দিকে না তাকিয়ে পরিশ্রম করতে হবে।

সূত্র-বিজনেস ইনসাইডার