BY Farzana Aktar
2014-11-25 01:05 PM

ভালো একটি ডোমেইন নেম বেছে নেয়ার জন্য গুরুত্বপূর্ন ৮টি টিপস !!

 

১. আপনার ডোমেইন নেম যেন আপনার ওয়েবসাইট নেম হয়-

আপনার সাইটের নামের উপর আপনার ডোমেইন নেম হওয়া গুরুত্বপূর্ন। কারন অন্যেরা যখন আপনার ওয়েবসাইট খুজবে তারা আপনার ওয়েবসাইট নেম দেয়েই খুজবে। আপনার ওয়েবসাইট নেম আর আপনার ইউআরএল (ওয়েবএড্রেস) এক হলে, তারা সহজেই আপনাকে পেয়ে যাবে।

আপনার ওয়েবসাইটের নাম tipsoi কিন্তু আপনার ইউআরএল mybusiness.com, আর  tipsoi.com অন্য কারো ওয়েব এড্রেস সেক্ষেত্রে আপনার কাষ্টমার tipsoi লিখে সার্চ দিলে কাষ্টমার আপনার্ ওয়েব এড্রেসে না এসে চলে যাবে tipsoi.com এর কাছে, যা কিনা অন্যের সাইট, আপনার একজন ভিউয়ার কিন্তু অন্যের কাছে চলে গেলো।

যদি এমন হয় আপনি একটি প্রোডাক্টের ব্যবসা করে অনেক পরিশ্রম করে একটি সুপ্রতিষ্ঠিত ব্রান্ড হিসেবে আপনার পন্যটি কে দাড় করিয়েছেন এখন আপনার পন্যের নামে ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন ক্রেতার প্রয়োজনীয়তার কথা ভেবে, কিন্তু ডোমেইন কিনতে গিয়ে দেখলেন এটা আগেই কেউ কিনে ফেলেছে সেক্ষেত্রে আপনি  Whois.com এ গিয়ে দেখে নিন বর্তমান স্বত্বাধিকারীর নাম, তার সাথে যোগাযোগ করে দেখুন, সে আপনার কাছে ওই ডোমেইন নেমটি বিক্রি করতে রাজি হয় কিনা। সেক্ষেত্রে স্বত্বাধিকারী হয়তো আপনার আগ্রহ দেখে সাধারন দাম এর চেয়ে বেশী দাম চাইতে পারে, কিন্তু আপনার বর্তমান ব্যবসার কথা ভেবে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

২. জেনেরিক নেম নাকি ব্রান্ড নেমের ডোমেইন হবে-

বেশীর ভাগ মানুষই যেই পন্যের ব্যবসা করছে সেই পণ্যের জেনেরিক নাম দিয়ে ডোমেইন নেম ঠিক করতে চায়। ধরুন আপনি গাড়ির ব্যবসা করেন আপনি আপনার ডোমেইন নেম Cars.com করতে চাইলেন কিন্তু বেশীর ভাগ মানুষই যারা গাড়ি কিনতে চায় তাদের কিছু ব্র্যান্ড পছন্দ থাকায় তারা ব্র্যান্ড নেম দিয়েই সার্চ করবে, উদাহরন হিসেবে বলা যায় generalmotors.com অথবা Toyota.com দিয়েই খুজতে চাইবে।

অতএব চেষ্টা করুন যে নেম দিয়ে আপনি আপনার পন্যের অ্যাডভার্টাইজিং করবেন সেই নামেই ডোমেইন কিনতে। জেনেরিক নেম না দিয়ে ব্র্যান্ড নেমকেই প্রাধান্য দিন। এতে খুব সহজেই আপনার ওয়েবসাইট নেম অন্যেরা মনে রাখতে পারবে।

৩. ডোমেইন নেম ছোট রাখার চেষ্টা করুন-

ডোমেইন নেম সর্বোচ্চ ৬৭ অক্ষর পর্যন্ত হতে পারে। কিন্তু আপনি চেষ্টা করবেন ছোট ডোমেইন নেম বেছে নিতে কারন ডোমেইন নেম ছোট হলে মনে রাখা এবং টাইপ করা সহজ হয়।

৪. হাইফেনযুক্ত নাম কিনবেন কি না

হাইফেনযুক্ত নামের যেমন সুবিধা আছে ঠিক তেমনি কিছু অসুবিধাও আছে। সুবিধা-অসুবিধা ভেবে নিয়েই  সিদ্ধান্ত নিন।

      অসুবিধা গুলো হলো

  • মানুষ হাইফেন গুলো সহজে মনে রাখতে পারেনা।
  • হাইফেনেযুক্ত নাম গুলো ঠিক মতো উচ্চারন করতে পারে না।  ধরুন আপনার সাইটের নাম  sristiweb-audios-videos.com, কেউ কাউকে বলার সময় বলবে sristiweb audios videos  সাইট ভিজিট করে ভালো লাগলো, অন্য কেউ নামটা ঠিকই মনে রেখেছে কিন্তু টাইপ করার সময় লিখলো sristiweb audios videos.com ভিজিটর কিন্তু আর আপনার সাইটে আসতে পারলো না, অন্য কারো কাছে চলে গেল। হাইফেনযুক্ত নেম এর এটা একটা অন্যতম সমস্যা।

      সুবিধাগুলো হলো ঃ

  • হাইফেনযুক্ত নেম গুলো বেশ স্বতন্ত্র হয় এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সুবিধা পাওয়া যায়।
  • হাইফেনযু্ক্ত ডোমেইন নেম গুলো অন্য নেমগুলোর তুলনায় সহজলভ্য, আপনি যেমন নাম খুজছিলেন দেখা যাবে সেটাই পাওয়া যাবে যেই সুবিধাটা আপনি হাইফেন ছাড়া নেম গুলোতে পাবেন না।

তবে আপনার সাইট বানানোর উদ্দেশ্য যেহেতু অনেক বেশী ভিউয়ার পাওয়া, তাই অন্যের মনে রাখার সুবিধার কথা ভেবেই আপনি চেষ্টা করবেন হাইফেন ছাড়া ডোমেইন নেম নিতে।

৫. ডোমেইন নেম প্লুরাল হবে কিনা অথবা “My” এবং “The” কোন ফর্ম ডোমেইন নেম এ ব্যবহার ভালো –

নিজের পছন্দের ডোমেইন নেম পাওয়া না গেলে অনেকেই এর সাথে “My” অথবা “The” ব্যবহার করে ডোমেইন নেম নেয়। যেমন আপনি হয়তো sristiweb.com খুজছিলেন তা না পেয়ে আপনি thesristiweb.com অথবা mysristiweb.com কিনতে পারেন। এক্ষেত্রে আপনি “The” ব্যবহারকেই প্রাধান্য দিতে পারেন। কারন বেশী ভাগ ক্ষেত্রে মানুষ “The” কেই বেশী মনে রাখতে পারে।

প্লুরাল নেম ব্যবহার থেকে যতটা পারেন দূরে থাকার চেষ্টা করবেন। আপনার ওয়েবসাইটের নাম যদি sristiwebs.com হয় দেখা যাবে মানুষ বেশীর ভাগ ক্ষেত্রেই এই শেষের “s” টুকু মনে রাখতে পারেনা অথবা বেশীর ভাগ ক্ষেত্রে টাইপ করার সময় খেয়ালও করে না।

আর সব সময়ই চেষ্টা করবেন আপনার সব এ্যাডভার্টাইজিং আপনার পুরো সাইটের নাম দিয়ে করবেন যেন সবার কাছে পুরো নামটা পরিস্কার থাকে।

৬. com, org, net অথবা অন্যান্য –

আপনি যদি কোন প্রতিষ্ঠানের নাম লিখে গুগলে সার্চ দেন গুগল আগে .com গুলো দেখাবে তারপর .org এবং .net।  তাই .com সবচেয়ে বেশী দৃশ্যমান, মানুষের মধ্যে বেশীরভাগ সময়েই যে কোন ওয়েবসাইটের এড্রেস হলেই .com লিখে সার্চ দেয়ার প্রবনতা বেশী থাকে।

তবে .com এরচেয়ে .org এবং .net ডোমেইন নেমগুলো সহজেই পাওয়া যায়।

দেখে নিন কোন ধরনের সাইটের ক্ষেত্রে কোন ডোমেইন নেম গুলো ব্যবহৃত হয় ঃ

  • .co   : কোম্পানী,বানিজ্যিক প্রতিষ্ঠান এবং কমিউনিটির ক্ষেত্রে ব্যবহৃত হয়।
  • .info : ইনফর্মেনেশনাল সাইট বা তথ্যপ্রদানকারী সাইটের ক্ষেত্রে ব্যবহার করা হয়।
  • .net : টেকনিক্যাল, ইন্টারনেট ইনফ্রাস্টাকচার সাইটের ক্ষেত্রে ব্যবহার হয়।
  • .org : অলাভজনক অথবা অবানিজ্যিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ব্যবহার করা হয়।
  • .biz : ব্যবসায়িক অথবা কমার্শিয়াল প্রতিষ্ঠানের ক্ষেত্রে,যেমন ই-কমার্স সাইট গুলোর ক্ষেত্রে ব্যবহৃত হয়।
  • . me : ব্লগ অথবা ব্যক্তিগত সাইট গুলোতে ব্যবহার করা হয়।

৭. একের অধিক নাম ভেবে রাখুন -

আপনি বেশ কয়েকটি ডোমেইন নেম বেছে রাখুন, যখন ডোমেইন নেম কিনতে যাবেন তখন যেন একটি না পেলে অন্যটি খুজে নিতে পারেন।

৮. ট্রেডমার্ক নেম এড়িয়ে চলুন –

কেউ কেউ ব্র্যান্ডের নেমকেই ট্রেডমার্ক হিসেবে রেজিষ্ট্রি করিয়ে নেন, সেক্ষেত্রে আপনি ওই নামের ডোমেইন পেলেও কিনে নেওয়া থেকে বিরত থাকুন, কেননা ভবিষ্যতে আপনি এজন্য আইনি জটিলতায়ও জড়িয়ে যেতে পারেন।