BY Farzana Aktar
2014-11-24 02:10 PM

আপনার ওয়েবসাইটের নেভিগেশন কেমন হবে?

ভালো একটি ওয়েবসাইটের জন্য ভালো একটি নেভিগেশন সিষ্টেম থাকা গুরুত্বপূর্ন। নেভিগেশন সিষ্টেম হলো যার মাধ্যমে ভিজিটর এক ওয়েব পেজ থেকে অন্য ওয়েব পেজে যেতে পারে।

একটা ওয়েবসাইটের ডিজাইন  চমৎকার হলেও, এর নেভিগেশন সিস্টেম যদি ইউজারের ব্যবহার উপযোগী না হয়, ভিজিটর/ইউজারের কাছে যদি নেভিগেশন সহজবোধ্য না হয়, স্বাভাবিক ভাবেই সে  বিরক্তি বোধ করবে এবং সেই ভিজিটরকে আবার সাইটে ফিরিয়ে আনাটা খুব কঠিন হয়ে যাবে। একজন ভিজিটরকে সাইটে নিয়ে আসার মতো কঠিন কাজটা করার পর যদি তাকে আপনার সাইটে পুনরায় ফিরিয়ে আনতে না পারেন, সেটা কোন ভাবেই আপনার ব্যবসার জন্য মঙ্গলজনক নয়।

তাই আপনার ওয়েবসাইট তৈরি করার সময় আপনান ওয়েবসাইটের নেভিগেশন কেমন হওয়া উচিৎ তা নিয়ে আগে থেকেই স্টাডি করুন।

ভালো নেভিগেশন এর জন্য যা জরুরী-

১. আপনি সাইটে যখন নেভিগেশন বার অথবা প্যানেল ব্যবহার করেন, চেষ্টা করুন আপনার ওয়েবসাইটের সব পেজে একইভাবে একই স্থানে রাখতে যেন ভিউয়ার সহজেই আপনার সাইটের নেভিগেশন খুজে পায়, ভিউয়ারকে যেন অন্য ওয়েবপেজে যেতে চাইলে নেভিগেশন খোজার সময়, গুপ্তধন খোজার মতো খুজতে না হয়।

২. নেভিগেশন বার অথবা প্যানেলে শর্ট-কাট রাখুন যেন ভিউয়ার যে ওয়েবপেজে যেতে চান শর্ট-কাটে যেতে পারেন, যেন আবার হোমপেজে ফেরত আসতে না হয় অথবা তাকে অন্য আরো কোন ওয়েবপেজ পার হয়ে যেতে না হয়। আপনার প্রোডাক্টপেজে ভিজিটর ঢুকলে সে কোথায় যেতে চাইতে পারে অথবা কি দেখতে চাইতে পারে আপনার নিজেকে সেই ভিজিটরের স্থানে ভেবে দেখুন, তারপর সেভাবে নেভিগেশন রাখুন। আপনার ক্রয়/অর্ডারপেজে যে পন্য গুলো দেখাবেন সেগুলো প্রত্যেকটার বিস্তারিত তথ্য আলাদাপেজে রাখুন এবং সেই পেজগুলোতে লিংক ক্রয়/অর্ডার পেজে রাখুন যেন ভিউয়ার চাইলে সেই লিংকে ক্লিক করে সেই নির্দিষ্ট পন্যের বিস্তারিতটা সহজেই দেখতে পারে।

৩. একটি ভালো নেভিগেশন সিষ্টেমের পূর্বশর্ত হলো, সেটা সবার জন্য সহজে ব্যবহার উপযোগী হবে। আপনার নেভিগেশন যেন নির্দিষ্ট কোন ব্রাউজারের উপযোগী করে তৈরি না হয়। যেমন, যদি আপনার মেন্যু জাভাস্ক্রিপ্ট নির্ভর হয়, তাহলে জাভাস্ক্রিপ্ট নির্ভর ব্রাউজার যারা ব্যবহার করেন না তাদের জন্য বিকল্প কোন সুবিধা রাখুন।

৪. আপনি যে যুক্তিতে আপনার প্রতিষ্ঠানের তথ্য রাখছেন সে যুক্তি অন্যের সাথে না মেলার সম্ভাবনাই বেশি, তাই আপনার এই সাইটের ব্যবহার যোগ্যতা বাড়াতে সহজবোধ্য একটি নেভিগেশন সিষ্টেম রাখুন, যেন ভিউয়ার তার যুক্তিতে যেটা প্রয়োজনীয় সেটা সহজেই খুজে পায়।

৫. আপনার সাইটে নেভিগেশনের ক্ষেত্রে ক্যাটাগরির মধ্যে যখন সাব ক্যাটাগরি থাকবে, ক্যাটাগরি দেখেই যেন ইউজার সাধারন একটা ধারনা করতে পারে এর মধ্যে কোন ধরনের সাব ক্যাটাগরি রয়েছে। ইউজার কে যেন প্রতিটা ক্যাটাগরির ভিতরে ঢুকে ঢুকে সাব ক্যাটাগরি দেখেতে না হয়।

৬. আপনার সাইটে একটি সাইট ম্যাপ রাখতে পারেন। এটা আপনার ভিউয়ারকে আপনার অন্যান্য ওয়েবপেজে যাবার সুযোগ করে দিবে। তবে আপনার সাইটে যদি অল্প ওয়েবপেজ থাকে তাহলে এটার প্রয়োজন নেই। সাইটম্যাপ, সার্চ ইঞ্জিন কে আপনার সাইটের ওয়েবপেজ গুলোকে খুজে পেতে আরো বেশী সহায়তা করবে, যদি আপনি আপনার ওয়েব পেজগুলোর ডায়নামিক্যালি-জেনারেটেড লিংক ব্যবহার করতে পারেন ( যেমন জাভা স্ক্রিপ্টের মাধ্যমে তৈরি লিংক)

নেভিগেশন কেমন হওয়া উচিত আপনার সাইটের জন্য, তার জন্য সহজে কিছু ধারনা নিতে চাইলে আপনার প্রতিযোগীদের সাইট ব্রাউজ করে দেখে নিতে পারেন, এর মাধ্যমে তাদের নেভিগেশন সিষ্টেম এবং আপনি ইউজার হিসেবে ব্যবহার করতে যেয়ে কোন সমস্যাগুলোর সম্মুখীন হচ্ছেন সেগুলো জেনে নিয়ে আপনার সাইটের ক্ষেত্রে সেগুলো সমাধান করে রাখুন।