BY Farzana Aktar
2014-10-15 06:46 PM

ডোমেইন নেম রেজিষ্ট্রেশনের জন্য কিছু টিপস !!

আপনার প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরি করবেন এবং ডোমেইন নেম কিনবেন কিন্তু বুঝতে পারছেন না কি করবেন, কিভাবে করবেন। তাই আপনার জন্য  ডোমেইন নেম রেজিষ্ট্রেশনের জন্য কিছু টিপস নিচে দেয়া হলো, দেখে নিন আপনার জন্য সহায়ক হয় কিনা।

১. ডোমেইন নেম রেজিষ্ট্রেশন করার জন্য আপনাকে কোম্পানী ভেদে US $10 থেকে US $ 40 এর মধ্যে ফি প্রদান করতে হবে। এই ফি প্রদানের মাধ্যমে আপনি নির্দিষ্ট সময়ের জন্য এই ডোমেইন ব্যবহার করতে পারবেন এবং প্রতি বছর আপনাকে একই ফি প্রদান করে রিনিউ করতে হবে ।

২. কিছু কিছু কমার্শিয়াল ওয়েবহোষ্ট কোম্পানি আছে যারা ফ্রিতে অন্যকে ডোমেইন নেম সরবরাহ করে, সেক্ষেত্রে আপনাকে শুধু রেজিষ্ট্রেশন ফি টুকু প্রদান করতে হবে ।

৩. আপনি চাইলে আগেই এই http://www.instantdomainsearch.com লিংকটিতে সার্চ করে জেনে নিতে পারেন আপনার কাঙ্খিত ডোমেইন নেম এখনও ফ্রি আছে কিনা আর যদি না থাকে তবে এর কাছাকাছি আর কি কি নাম আছে আপনি তা দেখতে পারবেন ।

৪. যদি আপনার কাঙ্খিত ডোমেইন নেম টি পেয়ে যান তাহলে পাওয়ার সাথে সাথেই কিনে ফেলুন, ভুলে ও ভেবে রাখবেন না ২/৩ দিন পরে কিনবেন । কারন কয়েক সেকেন্ড পরে এই নেমটি আপনি আর না ও পেতে পারেন ।

৫. যদি আপনার জনপ্রিয় কোন পন্যের ব্রান্ডের জন্য ডোমেইন নেম কিনতে চান, সেক্ষেত্রে ওই ডোমেইন নেমের সাথে সাথে যদি সম্ভব হয় তাহলে অন্য যেসব ডোমেইন (যেমন-.net, .org., .biz) নেম আছে সেগুলোও কিনে ফেলার চেষ্টা করুন। এখন নতুন কিনলে আপনি বার্ষিক ১০ ডলারে কিনতে পারছেন কিন্তু পরবর্তীতে অন্য কেউ কিনে ফেললে তার কাছ থেকে কিনে নিতে আপনাকে আর ও অনেক বেশী দামে কিনতে হতে পারে। আপনার ব্র্যান্ডের সুরক্ষার জন্য তখন আপনি ও এটা করতে বাধ্য হবেন, অতএব পরিকল্পনা করুন এখনই।

৬. অনেকেই ফোরাম পোষ্টিং এর মাধ্যমে অন্যের পরামর্শ জানতে চান, এই পন্যের জন্য এই ডোমেইন কেমন হবে ইত্যাদ বিষয়ে জানার জন্য। এটা করা ঠিক না, এতে হয়তো দেখা যাবে অন্য কেউ আপনার আগ্রহের কথা শুনে সাথে সাথে ওই ডোমেইন নেম কিনে ফেলবে, পরে সেই আবার বেশী দামে আপনার কাছে বিক্রি করবে। একান্তই যদি পরামর্শ চান তবে খুব কাছের যাকে বিশ্বাস করতে পারেন তেমন কাউকে জিজ্ঞেস করুন।

যার কাছ থেকেই ডোমেইন কিনুন না কেন আপনি আপনার ডোমেইন এর কন্ট্রোল প্যানেলটি চেয়ে নিন। এতে আপনার ডোমেইন এর স্বত্ব আপনার কাছে থাকবে এবং ইচ্ছে করলে আপনি নিজেই প্রতি বছর আপনার ক্রেডিট কার্ড এর মা্ধ্যমে রিনিউ করতে পারবেন। তা না হলে বছর শেষে আপনার ডোমেইনটি জনপ্রিয়তা পেলে হয়তো লোকাল ডোমেইন রিসেলার কোম্পানিটি আপনার কাছে বাড়তি টাকা চাইতে পারে।