BY Farzana Aktar
2016-03-01 07:30 PM

যে অভ্যাসগুলো কর্মক্ষেত্রের সম্পর্ক নষ্ট করে দেয়

১. গসিপিং-

গসিপিং শুধু কর্মক্ষেত্রের সর্ম্পকই নষ্ট করে না, এটা ভাইরাসের মতো যা আপনার কাজের কোয়ালিটি এবং নীতিবোধ কে ধ্বংস করে দিতে পারে। গসিপিং কর্মক্ষেত্র কে যুদ্ধক্ষেত্রে রুপান্তরিত করে দিতে পারে, যার কারনে টীম মেম্বাররা কয়েক দলে বিভক্ত হয়ে যেতে পারেন।

গসিপিং থেকে বেচে থাকা একটু কঠিন তবে চাইলেই পারবেন, আপনার কাছে অন্যের নামে কেউ গসিপ করতে চাইলে তাকে অমায়িক ভাবে মানা করুন, আর আপনিও চেষ্টা করবেন কারো দোষ বা ব্যক্তিগত বিষয় নিয়ে আলোচনা এড়িয়ে থাকতে।

২. নির্ভরশীলতা না থাকা-

আপনি যে সময়ের মধ্যে কাজটি করবেন বলেছেন তা না করে, ব্যক্তিগত অন্যান্য কাজগুলো নিয়ে ব্যস্ত থাকবেন এবং সময়মতো কাজটি শেষ না করার কারনে, আপনি কথা রাখতে পারলেন না এবং সব কাজেই আপনি এমন আলসেমী করেন, কিংবা কোন মিটিং এর সময় ঠিক করার পরও আপনি সময়মতো উপস্থিত হন না, আপনি আপনার নির্ভরযোগ্যতা হাড়াবেন। তাই যা বলবেন সেটা অবশ্যই পালন করার চেষ্টা করা উচিত। আপনার জন্য অন্য কেউ যেন সমস্যায় না পড়ে।

৩. টীম প্লেয়ার হয়ে কাজ না করা-

আপনি একটি টীমে যখন কাজ করছেন, কোন একজন টিম মেম্বার তার দায়িত্ব ঠিকমতো পালন না করলে, বাকি সবাই বিপদে পরে যায়, আপনার কাজটি সময়ে না করে শেষ সময়ে এসে তাড়াহুড়া করে শেষ করেন ঠিকই কিন্তু আপনার পরে যারা ছিল তারা তাদের ডেডলাইন ঠিক রাখতে পারবে না আপনার কারনে, তারা বিপদে পড়ে গেল আপনার কারনে, তাহলে অন্যেরা আপনাকে কিভাবে ভালো চোখে দেখবে।

৪. ক্রেডিট নেয়ার চেষ্টা করা-

কোন কাজ করেছেন অন্য সহকর্মীরা, আপনি হয়তো অল্প কিছু সহায়তা করেছেন, কিন্তু বসের সামনে হাইলাইট করার চেষ্টা করেন সব আপনি করেছেন, আপনি অন্যের পরিশ্রমের ফল নিজে ভোগ করারর চেষ্টা করছেন, সেটা সহকর্মীদের কাছে কিছুতেই ভালো লাগার কথা না।

৫. মিথ্যা বলার অভ্যাস-

যে কোন মিথ্যাই মানুষ কে অন্যের চোখে ছোট করে দেয়, আর কোন মিথ্যাবাদীকেই কেউ পছন্দ করে না। যদি সহকর্মীদের জানা থাকে, আপনি প্রচুর মিথ্যা বলেন, নিজের ঘাড়ে কোন দায়িত্ব নিতে চান না তাহলে সহকর্মীদের সাথে সর্ম্পক ভালো রাখার সুযোগ আপনি পাবেন না।

৬. বলেন একটা কিন্তু করেন আরেকটা-

সবচেয়ে বাজে বিষয় হলো যখন আপনি সহকর্মীদের কাছে প্রমিজ করেছেন কিছু করে দেয়ার কিন্তু সেটা ডেলিভারী দিলেন না। ভাবুন তো আপনি একটি ওয়েবসাইট তৈরি করছেন এবং লাইভে যাওয়ার জন্য তৈরি কিন্তু একজন সহকর্মীর কাছ থেকে কিছু ডাটা না পাওয়ার কারনে গত এক সপ্তাহ ধরে আপনি অপেক্ষা করছেন এবং সেই কারনে লাইভ করতে পারছেন না। সেটা আপনার কেমন লাগবে?

তাই যদি কাজের ক্ষেত্রে শান্তি বজায় রাখতে চান এবং টিম মেম্বারদের কাছে বিশ্বস্ততা ধরে রাখতে চান আপনার দায়িত্ব ঠিকমতো পালন করুন, অন্যের কাছে আপনার ভাবমূর্তি এবং বিশ্বস্ততা নষ্ট হয় এমন কাজ না করার চেষ্টা করুন।

কারন শেষ পর্যন্ত মানুষ হিসেবে অন্য সবার কাছে নিজের গ্রহনযোগ্যতাটাই আমাদের জন্য অনেক বেশী জরুরী, আর এটাই মানুষ মনে রাখে।

 

সূত্র-এন্টারপ্রেনার.কম