BY Farzana Aktar
2015-04-23 08:03 PM

Mobilegeddon গুগলের নতুন পরিবর্তন !!!

বর্তমান সময়ে অনলাইনে তথ্য খোজার ক্ষেত্রে আমরা গুগলের উপর এতবেশী নির্ভরশীল, যে গুগল কোন আপডেট বা পরিবর্তন আনলেই সেটাই অনলাইন দুনিয়ার বড় পরিবর্তন যা আমাদের অনলাইন কর্মকান্ডেও অনেক বেশী পরিবর্তন নিয়ে আসে। গুগলের সর্বশেষ মোবাইল ফ্রেন্ডলি সার্চ রেজাল্ট mobilegeddon এর ঘোষনা বর্তমানে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) কমিউনিটিতে সবচেয়ে বেশী আলোচিত টপিক।

নতুন কি পরিবর্তন?

গত কয়েক মাস যাবত গুগল ধারনা দিয়ে যাচ্ছিল যে মোবাইল ইউজারদের ক্ষেত্রে তারা বেশী মনোযোগ বাড়াচ্ছে। এমনকি ওয়েবসাইট ওনারদের কাছে গুগল নোটিফিকেশন পাঠিয়ে যাচ্ছিল মোবাইল ভার্সনের সুবিধা বাড়ানোর জন্য, তারা মোবাইল ফ্রেন্ডলি টেষ্টিং টুলস লঞ্চ করে এবং তাদের সার্চ রেজাল্টে মোবাইল ফ্রেন্ডলি লেবেল সংযুক্তিকরন শুরু করে। এই থেকেই এসইও কমিউনিটিতে ধারনা শুরু হয়েছিল যে গুগল হয়তো খুব শীঘ্রই তাদের সার্চ অ্যালগারিদমে মোবাইলে ব্যবহার যোগ্যতার উপর বড় কোন পরিবর্তন আনতে যাচ্ছে।

ফেব্রুয়ারী ২৬,২০১৫ তে গুগল নিশ্চিত করে যে ২১শে এপ্রিল,২০১৫ থেকে ওয়েবসাইটের মোবাইল ফ্রেন্ডলিনেস সার্চ র‌্যাংকিংয়ের নির্দেশক হবে, এবং সেটা সার্চ রেজাল্টে অত্যন্ত গুরুত্বপূর্ন প্রভাব বিস্তার করবে। তার মানে হলো, যে সকল ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি না তারা সার্চ রেজাল্টের ক্ষেত্রে পেনাল্টি পাবে। আর পছন্দের দিকে থেকে এবং ইউজার এক্সপিরিয়েন্সের ক্ষেত্রে যারা ভালো করবে তারাই র‌্যাংকিংয়ে এগিয়ে থাকবে।

সেই সাথে, গুগল  অ্যাপ ইনডেক্সিং (App Indexing) যোগ করতে যাচ্ছে এন্ড্রয়েড অ্যাপ থেকে সার্চ রেজাল্ট জানার জন্যে। ফলে মোবাইল ইউজারদের মধ্যে এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা যারা এই ইনডেক্স অ্যাপ ইনষ্টল করবে তাদের মধ্যে অনেক প্রভাব বিস্তার করবে ।

এটা আমার উপরে কিভাবে প্রভাব বিস্তার করবে?

বেশীরভাগ মানুষ যেখানে মোবাইল ডিভাইস ব্যবহারের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করছে এবং ওয়েবসাইটের প্রদত্ত ফাংশনগুলো ব্যবহার করছে, তাই ওয়েবসাইট কর্নধারদের জন্যে আবশ্যিক হলো ইউজার যেই ডিভাইস দিয়েই সাইটে ঢুকুক অথবা যে কোন স্ক্রিন ব্যবহার করুক না কেন তারা যেন সহজেই ওয়েবসাইটের সুবিধাগুলো গ্রহন করতে পারে। তাই আবশ্যিক ভাবে গুগল এটি বুঝতে পেরেছে এবং এই আপডেটের মাধ্যমে, যে পার্থক্যটা তৈরি হয়েছে সেটা হলো মোবাইল ইউজাররা খুব সহজেই আপনার সাইটকে অনলাইনে খুজেঁ পাবে।

গুগলের ২১শে এপ্রিলের অ্যালগারিদম পরিবর্তনের আগে, গুগল ওয়েবসাইট মালিকদের সুযোগ দিয়েছিল নিজেদের সাইটগুলোকে আপডেট করে নেয়ার জন্যে যেন তাদের সাইটগুলোকে সার্চ রেজাল্টের ক্ষেত্রে পেনাল্টির মুখোমুখি না হতে হয়। যার প্রয়োজনে গুগল তাদের সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্যে গুগল ওয়েব মাষ্টার টুলে বেশ কিছু টুলস সরবরাহ করেছে যেমন, মোবাইল ফ্রেন্ডলি টেষ্ট (Mobile-Friendly Test), মোবাইল ইউজিবিলিটি রিপোর্ট(Mobile Usability Report) যুক্ত করেছে, সেই সাথে মোবাইল ফ্রেন্ডলি সাইটের জন্যে গাইড প্রদান করেছে। ওই টুলসগুলো ব্যবহারের মাধ্যমে সাইট ওনাররা ধারনা নিতে পারবেন অপটিমাম সার্চ রেজাল্ট পেতে হলে কি ধরনের পরিবর্তগুলো তাদের সাইটের জন্যে আনা প্রয়োজন।

মোবাইল পার্থক্য তৈরি করে দিচ্ছে-

গুগল তার সার্চ অ্যালগারিদমে যে পরিবর্তন আনতে যাচ্ছে তার মাধ্যমে আপনার সাইট যে শুধুমাত্র প্রত্যেকের কাছে অ্যাকসেস পাবে তাই নয়, মানুষ আপনাকে সার্চের মাধ্যমে অনলাইনে কত সহজে খুজে পাবে তার একটা পার্থক্যও তৈরি করে দিবে।

গুগল সেসকল টুলস সরবরাহ করেছে ওয়েবসাইট ওনারদের জন্যে সেগুলো ব্যবহার করে আপনিও আপনার সাইটের মোবাইল ভার্সনের প্রয়োজনীয়তা এবং ব্যবহারযোগ্যতা সম্পর্কে ধারনা নিতে পারেন এবং এসইও পেনাল্টি থেকে রক্ষা পেতে পারেন।

প্রয়োজনীয় নোটসমূহ হলো-

  • রেসপনসিভ ডিজাইন র‌্যাংকিং এর ক্ষেত্রে সুবিধা পাচ্ছে না
  • গুগলবট কে অ্যালাউ করতে হবে CSS এবং JavaScript স্ক্রল এর “মোবাইল ফ্রেন্ডলি” টেষ্ট পাস হতে হবে।
  • মোবাইল ফ্রেন্ডলিনেস প্রতি পেইজ লেভেল থেকে থাকতে হবে শুধু সাইটের থাকলে হবে না।
  • ট্যাবলেট এ এই অ্যালগারিদম পরিবর্তনের কোন প্রভাব পরবে না।
  • গুগল বর্তমানে ডেডিকেটেড মোবাইল ইনডেক্স নিয়ে কাজ করছে।